Concrete Block Factory এর মাধ্যমে হয়ে উঠুন একজন সফল উদ্যোক্তা

July 8, 2019 admin 0 Comments

Concrete Block Factory দিয়ে আপনিও হয়ে উঠুন একজন সফল উদ্যোক্তা।

আজ আমি আপনাদেরকে এমন একটি Business Idea শেয়ার করব যা আপনার ভবিষ্যৎ বদলে দেবে। এই ব্যাবসা সম্পর্কে পরিস্কার ধারনার জন্য কষ্ট করে হলেও সম্পূর্ন লিখা টি পড়ে দেখার জন্য অনুরোধ করা হলো।

প্রতিটি ব্যাবসার ক্ষেত্রে সফল ব্যাবসায়িক উদ্যোক্তাগন নিচের ব্যাপার গুলো নিয়ে চিন্তা করেন-

  • ১. ব্যবসার ধরন।
  • ২. ইনভেস্টমেন্ট।
  • ৩. ব্যবসার জায়গা।
  • ৪. ব্যবসার বর্তমান পরিস্থিতি।
  • ৫. মার্কেটের চাহিদা।
  • ৬. সরকারের সহযোগিতা।
  • ৭. লাভ/ লস।
  • ৮. রিটার্ন

 

বর্তমানে ইটের বিকল্প কনক্রিট ব্রিক বা ব্লক, কার্ভ স্টোন, ইউনিপেভার ইত্যাদি (Concrete brick / Hollow Block/ Curbstone, Uni-paver) এর মার্কেটে একটি লাভজনক ব্যাবসা। যার চাহিদা দিন দিন বিভিন্ন খাত এ বেড়েই চলেছে। এই প্রযুক্তিতে শুধু বাসা বাড়ির জন্য ব্লক -ই নয় বরং রাস্তা ঘাট, ফুট পাত, ড্রেনেজ সিস্টেম, বাউন্ডারি ওয়াল, রাস্তার পার্টিশন, নদী শাসন, ড্রেনেজ স্লাব, সি এন জি স্টেশন, বিভিন্ন ফ্যাক্টোরি ইত্যাদিতে এর চাহিদা রয়েছে।

আসুন দেখি এই ব্যবসা শুরু করতে আপনার কি কি লাগবে?

  • জমি (মিনিমাম ৩ বিঘা)
  • সেড (মিনিমাম ৮০০-১০০০ স্কয়ার ফিট)
  • বিদ্যুৎ (মিনিমাম ৪৫ কিলোওয়াট)
  • লেবার (৭-১১ জন)

#বিস্তারিত- ০১৭১৩৪২৯৮৬০, ০১৭১৩৪২৯৮৬১।

 

এই ব্যাবসা শুরু করতে খুব একটা ইনভেস্টমেন্ট এর প্রয়োজন হয়না। প্রতি বছর ইট ভাটায় যে পরিমান লেবার খরচ হয় সেই খরচ দিয়েই একটি ফ্যাক্টরি করতে পারেন, যার ইট উৎপাদন এর পরিমান হবে বছরে মিনিমাম ৮০ লক্ষ থেকে সর্বোচ্চ ৭ কোটি ৩০ লাখ তবে এটি নির্ভর করবে আপনি কত প্রডাকশন ক্যাপাসিটির মেশিন ব্যাবহার করছেন।

এবার আসুন উপরের ৮ টি বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করি-

১. ব্যাবসার ধরনঃ

এই ধরনের ব্যাবসার প্রযুক্তিকে বলা হয়  Green Technology । কেননা কোন রকম মাটি বা পোড়ানো ছাড়াই শুধুমাত্র হাইড্রোলিক প্রেসার এবং মোল্ড পরিবর্তন এর মাধ্যমে বিভিন্ন সাইজ ব্রিক বা ব্লক প্রস্তুত করা হয়।

Raw materials হিসাবে ব্যাবহার হয় বালি, সিমেন্ট, পাথরের ডাস্ট। এছাড়াও আপনি চাইলেও বিভিন্ন slugs, fly ash, ঝামা পাথর এর গুড়া, concrete recycle ইত্যাদি ব্যাবহার করতে পারেন।

২. ইনভেস্টমেন্টঃ

এই প্রযুক্তিতে ব্রিক বা ব্লক বানাতে মিনিমাম ৫০ হাজার টাকা দিয়ে শুরু করা যায় কিন্তু দীর্ঘ দিন এই প্রযুক্তি নিয়ে আমি নিজে গবেষণা করে দেখেছি যে এধরনের ইনভেস্টমেন্ট দিয়ে ব্যাবসা করলে আপনার প্রোডাক্ট এর মান নিয়ন্ত্রন, পর্যাপ্ত প্রডাকশন ঠিক থাকেনা এবং প্রডাক্ট এর প্রাইজ বেড়ে যায়। সবচেয়ে বড় ব্যাপার হল এগুলোর অডার হয় হাজার বা লাখে, সুতরাং ভালো মানের অডার পেতে চাইলে আপনার প্রোডাক্ট এর মূল্য কম হতে হবে এবং  প্রোডাকশন লেভেল, কোয়ালিটি স্টান্ডার্ট আকারে মান নিয়ন্ত্রণ করতে হবে।

সেই হিসাবে আপনি মিনিমাম প্রোডাকশন ২২-২৫ পিছ সলিড ব্রিক যা হোলতে হবে ৬৫০০-৭০০০ পিছ এই ধরনের অটোমেটিক মেশিন সেটআপ করতে পারেন। বিস্তারিত- ০১৭১৩৪২৯৮৬০, ০১৭১৩৪২৯৮৬১।

বর্তমানে বাংলাদেশে বেশ কিছু কোম্পানি এ ধরনের মেশিন সাপ্লাই করে থাকে। তাদের মধ্যে অন্যতম হলো IMEXCO International Ltd.

এছাড়াও রেডিস্টক থেকে মেশিন কিনতে যোগাযোগ করতে পারেন-

ইমেক্সকো ইন্টারন্যাশনাল লিমিটেড

হাউজ #১৯ (৬ষ্ঠ তলা), সোনারগাঁ জনপথ রোড, সেক্টর #১৩, উত্তরা, ঢাকা-১২৩০
মোবাইল- ০১৭১৩৪২৯৮৬০, ০১৭১৩৪২৯৮৬১
Mobile:- 01713429860, 01713429861

ওয়েব সাইট- এখানে
ফেসবুক পেইজ – এখানে

 

৩. ব্যবসার জায়গা:

ব্যাবসায়িক সম্প্রসারন এবং প্রচার প্রচারনার দিক থেকে ফ্যাক্টরির জায়গা নির্বাচন একটি অন্যতম বিষয়। কিন্তু যেহেতু এটি মেনুফেকচারিং ব্যাবসা এক্ষেত্রে মার্কেটিং করার পলিসি এর উপর অনেক কিছু নির্ভর করে। এখানে সব চেয়ে বড় যে ব্যাপারটা সেটি হল আপনার ফ্যাক্টরি এমন জায়গায় করা ঠিক হবেনা যেখানে LGED এর রাস্তা নেই। কেননা Raw materials বা products লোড-আনলোড করার জন্য যানবাহন ফ্যাক্টরির কাছে পৌছানো জরুরী।

৪. ব্যবসার বর্তমান পরিস্থিতিঃ

বর্তমানে বাংলাদেশে বেশ কিছু Concrete block factory গড়ে উঠেছে। তাদের মধ্যে ৮-১০ টি কম্পানির ফ্যাক্টরির প্রোডাকশন ইন্ডাস্ট্রি লেভেলের হয়ে থাকে। যার অধিকাংশই তারা নিজেরা নিজেদের কাজে ব্যাবহার করে থাকে, যে পরিমান ব্লক তারা বাইরে সাপ্লাই দেয় তা দিয়ে বাংলাদেশের বর্তমান চাহিদা মেটানো সম্ভব নয়। কোম্পানি গুলো সম্পর্কে বিস্তারিত জানতে কল করুন- মোবাইল- ০১৭১৩৪২৯৮৬০, ০১৭১৩৪২৯৮৬১।

৫. মার্কেটের চাহিদাঃ

মনে রাখবেন ইটভাটার বিকল্প প্রযুক্তি এই কনক্রিট ব্রিক বা ব্লক হলেও এর সীমাবদ্ধতা শুধু মাত্র পোড়ামাটির ইট এর বিপরীত এর মধ্যে নেই, আপনি চাইলে পোড়ামাটির ইট এর মত কনক্রিট এর প্রডাকশন করতে পারেন, কিন্তু এটি ব্যাবহারিতার গুরুত্ব প্রধানত সেখানেই যেইসব ব্রিক/ব্লক ইট ভাটায় প্রস্তুত করা সম্ভব নয়। সুতরাং বলা যেতে পারে এই প্রযুক্তি ইট ভাটার প্রতিদ্বন্দ্বী নয় বরং সহযোগী হিসাবে ব্যবসা করা দরকার যেমনটা একটি ভবনের সিড়ি এবং লিফট।

৬. সরকারের সহযোগিতাঃ

অটোমেটিক হলো ব্রিক বা স্বয়ংক্রিয় ফাঁপা ইট উৎপাদনকে শিল্প হিসেবে ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে সরকার। জাতীয় শিল্প উন্নয়ন পরিষদের নির্বাহী কমিটির (ইসিএনসিআইডি) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পদ্ধতিতে তৈরি হওয়ায় এ শিল্পকে উৎসাহিত করা হচ্ছে। গত বছরের ফেব্রুয়ারিতে সরকারি নির্মাণকাজে বিকল্প হিসেবে ফাঁপা ইট ব্যবহার করতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশনা দেয়া হয়।

বিশ্বব্যাংক ও ইউএনডিপির পরিসংখ্যান অনুযায়ী, ইট প্রস্তুত খাত দেশের গ্রিনহাউজ গ্যাসের সর্ববৃহৎ উৎসে পরিণত হয়েছে। ইটভাটায় বছরে ১২৭ কোটি ঘনফুট মাটির প্রয়োজন হয়।

বাংলাদেশ সরকার বর্তমানে ইট ভাটার বিকল্প প্রযুক্তি হিসাবে কনক্রিট ব্রিক্স/ব্লক (Concrete bricks/block) এর উৎপাদন বৃদ্ধি করতে সরকারি প্রতিষ্ঠান এর পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান গুলোকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছে।

 

সুতরাং, যারা এই কনক্রিট ব্রিক্স/ব্লক (Concrete bricks/block) ফ্যাক্টরি করার কথা ভাবছেন তারা আর দেরি না করে আজই বুকিং দিন। Mobile:- 01713429860, 01713429861

৭. লাভ/ লসঃ

ব্যবসায়িক পলেসিগত কারনে এর profit and loss এর ক্যাল্কুলেশন টা এখানে ডিটেলিং করা সম্ভব হচ্ছেনা, তবে এতটুকু বলা যায় এই ব্যবসায় প্রতি পিছ এ আপনার প্রফিট ৪০%-৭০% পর্যন্ত হয়ে থাকে  আমাদের কাছে এর পুরো রিপোর্ট আছে, ইন্টারেস্টেড হলে যোগাযোগ করতে পারেন 01713429860, 01713429861 নম্বর এ

 

৮. রিটার্ন

এখানে আমি আপনাদের একটি এভারেজ রিটার্ন পলেসি দেখাবো।

ধরে নিন,

  • আপনার ফ্যাক্টরির প্রোডাকশন ক্যাপাসিটি ডেইলি ৮ ঘন্টায় = ২০,০০০ পিছ ব্রিক
  • প্রতি ব্রিক এ সবমিলিয়ে প্রফিট = ২.৫ টাকা

সুতরাং, ২০,০০০x২.৫= ৫০,০০০ টাকা (প্রতিদিন)

৩১৬ দিন প্রোডাকশন করলে =>  ৩১৬x৫০,০০০= ১,৫৮,০০,০০০/=( এক কোটি আঠান্ন লক্ষ টাকা) এক বছরে।

একবার চিন্তা করে দেখুন এই সেট আপ এ আপনার সর্বোচ্চ কত টাকা ইনভেস্ট হতে পারে। পরিশেষে বলতে চাই এই concrete brick/block প্রযুক্তি বাংলাদেশের প্রেক্ষাপটে একটি বিশাল সম্ভাবনাময় দোয়ার খুলতে যাচ্ছে।

 

Contact:

রেডিস্টক থেকে মেশিন কিনতে যোগাযোগ করতে পারেন-

ইমেক্সকো ইন্টারন্যাশনাল লিমিটেড

হাউজ #১৯ (৬ষ্ঠ তলা), সোনারগাঁ জনপথ রোড, সেক্টর #১৩, উত্তরা, ঢাকা-১২৩০
মোবাইল- ০১৭১৩৪২৯৮৬০, ০১৭১৩৪২৯৮৬১
Mobile:- 01713429860, 01713429861

Leave a Reply